বিমানের টিকেট মূল্য | বিমানের টিকেট কাটার নিয়ম

বিমানের টিকেট মূল্য নির্ভর করে আপনি কোন ধরনের টিকিট ক্রয় করবেন তার উপরে। এছাড়াও আপনি কোন রুটের বিমানের টিকিট বুক করবেন তার ওপরেও এর দাম নির্ভর করবে। বিভিন্ন এয়ারলাইন্সের এবং বিভিন্ন রুটের বিমানের টিকেট মূল্য নিচে উল্লেখ করা হলো।

বিমানের টিকেট | বিমানের টিকেট মূল্য

বিমানের টিকিটের মূল্য বিভিন্ন বিষয়ের উপরে নির্ভর করে থাকে। যেমন আপনি যদি ইকোনমি ক্লাসের বিমান টিকিট ক্রয় করেন, সেক্ষেত্রে আপনাকে যে টাকা খরচ করতে হবে, তার থেকে অনেক বেশি টাকা খরচ করতে হবে যদি আপনি বিজনেস ক্লাসের টিকিট ক্রয় করেন।

এছাড়া আপনি কোন রুটের এবং কোন এয়ারলাইন্সের টিকিট ক্রয় করবেন তার ওপরেও নির্ভর করবে টিকিটের মূল্য। যাইহোক যেকোনো রুটের যেকোনো ক্লাসের বিমান টিকিটের মূল্য জানার জন্য নিম্নবর্ণিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করুন।

বিমানের টিকিটের দাম জানার জন্য আপনাকে কোন একটি অনলাইন ট্রাভেল এজেন্সি বা OTA ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় একটি অনলাইন ট্রাভেল এজেন্সি হল ফ্লাইওয়ে ট্রাভেল। নিচে ফ্লাইওয়ে ট্রাভেলের ওয়েবসাইটের মাধ্যমে বিমান টিকিটের মূল্য চেক করে দেখানো হলো।

সর্বপ্রথম আপনাকে এই লিংকে প্রবেশ করতে হবে flywayint.com. এই লিংকে প্রবেশ করলে আপনার সামনে নিম্ন বর্ণিত চিত্রের মত একটি ইন্টারফেস ওপেন হয়ে যাবে। 


উপরের চিত্রে দেখতে পাচ্ছেন যে অনেকগুলো অপশন রয়েছে। প্রত্যেকটি অপশনে সঠিক তথ্য প্রদান করে এক ক্লিকেই বিমান টিকিটের মূল্য জেনে নিতে পারবেন। কোন অপশনে কোন তথ্য দিতে হবে তা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। 

বিমানের রুট বিভিন্ন ধরনের হয়ে থাকে যেমন ওয়ান ওয়ে, রাউন্ড ওয়ে এবং মাল্টি সিটি। আপনি কোন ধরনের রুটের টিকিট ক্রয় করতে চান তা সিলেক্ট করতে হবে। এরপর আপনাকে সিলেক্ট করতে হবে যে আপনি কোথা থেকে ভ্রমণ করতে চান। Departure city অর্থাৎ আপনি যেই বিমানবন্দর থেকে ভ্রমণ করবেন সেই বিমানবন্দরের নাম সিলেক্ট করতে হবে। 

তারপর আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কোন বিমানবন্দরে নামতে চান। আপনি যেই বিমান বন্দরের নামতে চান, সেই বিমানবন্দরের নাম সিলেক্ট করতে হবে। অর্থাৎ Arrival City অপশনটি থেকে আপনার গন্তব্যের বিমানবন্দরের নাম নির্ধারণ করুন। 

এরপরে আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কবে ভ্রমণ করতে চান। কেননা ভ্রমণ তারিখের উপরে বিমান টিকিটের দাম কম বেশি হয়ে থাকে। অর্থাৎ আপনি যত দেরিতে ভ্রমণ করবেন টিকিটের দাম ততটা কমে আসবে। যাই হোক Travel date অপশনটি থেকে ভ্রমণের দিন নির্ধারণ করুন। 

এবং সবশেষে আপনাকে যাত্রীর সংখ্যা এবং টিকিটের ক্লাস নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি কত জনের জন্য টিকিট ক্রয় করতে চান এবং কোন ক্লাসের টিকিট ক্রয় করতে চান তা সিলেক্ট করতে হবে। এরপর Search now বাটনে ক্লিক করতে হবে। 





আপনার দেয়া সকল তথ্য যদি সঠিক থাকে, তাহলে নিচের চিত্রের মত একটি নতুন ইন্টারফেস আপনার সামনে ওপেন হয়ে যাবে। সেখান থেকে আপনি দেখতে পাবেন যে কোন এয়ারলাইন্সের টিকিটের মূল্য কত। এবং আপনি আপনার পছন্দের এয়ারলাইন্সের টিকিট ক্রয় করতে পারবেন। 

তবে এয়ারলাইন্সের টিকিট ক্রয় করতে চাইলে অবশ্যই আপনাকে সাইন আপ করতে হবে। সাইন আপ করা ব্যতীত আপনি বিমানের টিকিট ক্রয় করতে পারবেন না। 

বিমানের টিকেট চেক

বিমানের টিকেট চেক করার নিয়ম ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। তাই আপনি উপরে উল্লেখিত ইন্সট্রাকশন অনুযায়ী সার্চ করলে খুব সহজেই বিমানের টিকিট চেক করতে পারবেন।মোবাইল বা ল্যাপটপ যে কোন ডিভাইস ব্যবহার করেই আপনি বিমানের টিকেট চেক করতে পারবেন। সেক্ষেত্রে অবশ্যই আপনার মোবাইল ফোনে বা ল্যাপটপে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। 

আর যদি আপনি ম্যানুয়ালি বিমানের টিকিট চেক করতে চান, সেক্ষেত্রে আপনাকে যে কোন একটি ট্রাভেল এজেন্সিতে যেতে হবে এবং তাদের সাহায্যে বিমানের টিকিট চেক করতে হবে। 

বিমানের টিকেট কাটার নিয়ম | বিমানের টিকেট বুকিং

বিমানের টিকেট মূল্য চেক করার যে নিয়ম উপরে তুলে ধরা হয়েছে ঠিক একই নিয়ম অনুসরণ করে আপনি বিমানের টিকিট বুক করতে পারবেন। তবে বিমানের টিকিট বুক করার জন্য অবশ্যই আপনাকে সাইন আপ করতে হবে।

আপনি যে ট্রাভেল এজেন্সি থেকেই টিকিট ক্রয় করতে চান না কেন, সাইন আপ করা বাধ্যতামূলক।সাইন আপ না করে কখনোই আপনি বিমানের টিকিট ক্রয় করতে পারবেন না। বাংলাদেশের যে সকল ট্রাভেল এজেন্সি রয়েছে তার মধ্য থেকে অন্যতম একটি ট্রাভেল এজেন্সি হলো ফ্লাইওয়ে ট্রাভেল। ফ্লাইওয়ে ট্রাভেলে সাইন আপ করার নিয়ম নিচে তুলে ধরা হলো।
 
সর্বপ্রথম আপনাকে https://flywayint.com/signUp প্রবেশ করতে হবে। এই সাইটটিতে প্রবেশ করার পরে নিচের চিত্রের মধ্যে একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে আপনাকে বেশ কিছু তথ্য দিতে হবে। সেখানে কি কি তথ্য দিতে হবে সেগুলো নিচের চিত্রে হাইলাইট করে দেখানো হয়েছে। 

সর্বপ্রথম আপনার ফাস্ট নেম এবং লাস্ট নেম বসাতে হবে। এরপরে কোম্পানি নেম এবং কোম্পানি এড্রেস দিতে হবে। তারপর আপনাকে আপনার ইমেইল এড্রেস এবং ফোন নাম্বার সাবমিট করতে হবে।সবশেষে পাসওয়ার্ড বসিয়ে টার্ম এন্ড কন্ডিশনে টিক মার্ক দিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে। 

ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া

ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া সাধারণত ২,৫০০ টাকা থেকে ৩,০০০ টাকার মধ্যে হয়ে থাকে। তবে বিমানের টিকেট মূল্য যেহেতু স্থির থাকেনা তাই আপনি যখন বিমানের টিকিট ক্রয় করবেন তখন চেক করে নিতে হবে। নিচে ঢাকা টু কক্সবাজার বিমান ভাড়া তুলে ধরা হলো। 

ঢাকা টু চেন্নাই বিমান ভাড়া ২০২৪

ঢাকা টু চেন্নাই বিমান ভাড়া সাধারণত ১২,০০০ টাকা থেকে ১৫,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে বিমান ভাড়া যেহেতু স্থির থাকে না তাই আপনি যখন টিকিট কাটবেন তখন লেটেস্ট প্রাইস চেক করে নিতে হবে। এছাড়া বিভিন্ন এয়ারলাইন্সের ভাড়া বিভিন্ন রকম হয়ে থাকে। বিভিন্ন এয়ারলাইন্সের ঢাকা টু চেন্নাই বিমান ভাড়ার তালিকা নিচে তুলে ধরা হলো। চলুন দেখে নেয়া যাকঢাকা টু চেন্নাই বিমানের টিকেট মূল্য।

আজকের বিমান ভাড়া

আজকের বিমান ভাড়া কত? তা জানতে চাইলে অবশ্যই আপনাকে যেকোনো একটি অনলাইন ট্রাভেল এজেন্সির ওয়েবসাইট ভিজিট করে চেক করে নিতে হবে। বিমানের টিকেট মূল্য চেক করার জন্য আপনি www.flyway.com.bd এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। এই ওয়েবসাইটে ভিজিট করে খুব সহজেই আপনি আজকের বিমান ভাড়া জেনে নিতে পারবেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরো পড়ুন