সোলার প্যানেল এর দাম ২০২৪ | solar panel price in bangladesh

সোলার প্যানেল এর দাম নির্ভর করে আপনি কোন ব্রান্ডের এবং কতটুকু ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল ক্রয় করবেন তার উপরে। বিভিন্ন ক্রাইটেরিয়ার উপরে সোলার প্যানেল এর দাম ওঠানামা করে। নিচে বিভিন্ন ব্রান্ডের এবং ভিন্ন ভিন্ন ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল এর দাম উল্লেখ করা হবে। তাই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

সোলার প্যানেল এর দাম ২০২৪ | solar panel price in bangladesh

বাসা বাড়ির ব্যবহার থেকে শুরু করে সেচ পাম্প সহ বিভিন্ন ধরনের কাজে সোলার প্যানেল ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে সোলার প্যানেলের ব্যবহার অধিক পরিমাণে বৃদ্ধি পাচ্ছে। পরিবেশবান্ধব হওয়ায় সোলার প্যানেলের চাহিদাও অনেক বেশি।

বাজারে বিভিন্ন ধরনের সোলার প্যানেল পাওয়া যায়। চাইলে আপনি আপনার কাজের জন্য কাস্টমাইজ করে সোলার প্যানেল বানিয়ে নিতে পারবেন। বাজারে বিভিন্ন ব্র্যান্ডের রেডিমেড সোলার প্যানেলও পাওয়া যায়। তাই যদি আপনার কাস্টমাইজ সোলার প্যানেলের প্রয়োজন না হয় সেক্ষেত্রে রেডিমেড সোলার প্যানেল ক্রয় করতে পারেন। নিচে সোলার প্যানেল এর দাম ২০২৪ তুলে ধরা হলো।

  • Sunshine Monocrystalline 220W Solar Panel দাম: ৮,৮০০ টাকা। 
  • On Grid 1.5KW Solar Panel দাম: ১২০,০০০ টাকা। 
  • Monocrystalline 550W Solar Panel দাম: ১৯,৮০০ টাকা। 
  • Commercial 7KW Solar Panel দাম: ৫৬০,০০০ টাকা। 
  • Sunshine 330-Watt Panel দাম: ১৬,০০০ টাকা। 
  • JA 550W Solar Panel দাম: ১৭,৬০০ টাকা। 
  • Sunshine 100-Watt Solar Panel দাম: ৪,০০০ টাকা। 
  • EZVIZ Solar Recharging Panel দাম: ২,৯০০ টাকা। 
  • Jinko Tiger Pro 550-Watt Mono-Facial Solar Panel দাম: ২৭,৫০০ টাকা। 
  • Longi 550W Solar Power দাম: ১৭,৬০০ টাকা। 

১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

সোলার প্যানেল মূলত ওয়াট আকারে বিক্রি হয়ে থাকে। অর্থাৎ আপনি কত ওয়াট ক্রয় করবেন তার উপরে দাম উঠানামা করবে। আপনি যদি অল্প ক্ষমতাসম্পন্ন অর্থাৎ কম ওয়াটের সোলার প্যানেল ক্রয় করেন, সেক্ষেত্রে কম টাকাতেই তা ক্রয় করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি অধিক ক্ষমতা সম্পন্ন অর্থাৎ অধিক ওয়াটের সোলার প্যানেল ক্রয় করেন সেক্ষেত্রে আপনাকে বেশি টাকা খরচ করতে হবে। 

১০০০ ওয়াট সোলার প্যানেলের দাম হলো: ৫০,০০০ টাকা থেকে ৬০,০০০ টাকা। তবে দাম কিছুটা কম বেশিও হতে পারে। কেননা সোলার প্যানেলের দাম কোম্পানির উপরে নির্ভর করে। বিভিন্ন কোম্পানির সোলার প্যানেলের দাম বিভিন্ন রকম হয়ে থাকে। ভালো কোম্পানির সোলার প্যানেলের দাম কিছুটা বেশি। 

তবে সাধারণত প্রতি ওয়াট সোলার প্যানেল ৫০ টাকা থেকে ৬০ টাকার মধ্যে পাওয়া যায়। এই হিসেবে অনুযায়ী আপনি যদি এক ১০০০ ওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার প্যানেল ক্রয় করেন সেক্ষেত্রে আপনার ৫০,০০০ টাকা থেকে ৬০,০০০ টাকা খরচ হতে পারে। 

100 ওয়াট সোলার প্যানেলের দাম কত

পূর্বেই বলা হয়েছে যে, সোলার প্যানেল মূলত ওয়াট আকারে ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। যেহেতু প্রতি ওয়াট সোলার প্যানেল কোম্পানি ভেদে ৫০ থেকে ৬০ টাকা তাই যদি আপনি ১০০ ওয়াট সোলার প্যানেল ক্রয় করতে চান, সে ক্ষেত্রে আপনাকে পাঁচ থেকে ছয় হাজার টাকা খরচ করতে হবে।অর্থাৎ 100 ওয়াট সোলার প্যানেল এর দাম ৫০০০ টাকা থেকে ৬০০০ টাকা। 

তবে কোম্পানির ভিন্নতার কারণে এই দাম উঠানামা করতে পারে। তাই সোলার প্যানেল ক্রয় করার পূর্বে অবশ্যই দোকানদারের সাথে দাম দর করে নিবেন, তা না হলে আপনার কাছে দোকানদার বেশি দাম নিতে পারে। 

50 ওয়াট সোলার প্যানেলের দাম কত

50 ওয়াট সোলার প্যানেলের দাম সাধারণত ২৫০০ থেকে ৩০০০ টাকার মধ্যে হয়ে থাকে। তাই যদি আপনার কম ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেলের প্রয়োজন হয় সেক্ষেত্রে আপনি 50 ওয়াটের সোলার প্যানেল ক্রয় করতে পারেন। 

বাজারে বিভিন্ন কোম্পানির সোলার প্যানেল পাওয়া যায়। তাই সোলার প্যানেল ক্রয় করার সময় অবশ্যই আপনাকে ভালো কোন কোম্পানির সোলার প্যানেল ক্রয় করতে হবে। তা না হলে অল্প কিছুদিনের মধ্যেই তা নষ্ট হয়ে যেতে পারে সুতরাং দাম একটু বেশি পড়লেও ভালো কোম্পানির সোলার প্যানেল ক্রয় করা উচিত।

১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

১৫০ ওয়াট সোলার প্যানেলের দাম ৭৫০০ টাকা থেকে শুরু করে ৯০০০ টাকা। আপনি যদি ১৫০ ওয়াটের সোলার প্যানেল ক্রয় করতে যান, সে ক্ষেত্রে অবশ্যই ক্রয় করার পূর্বে পণ্যের দাম ভালোভাবে জেনে নিতে হবে। কেননা কোম্পানির ভিন্নতার কারণে এবং দোকানের অবস্থানের ভিন্নতার কারণে সোলার প্যানেল এর দাম কম বেশি হতে পারে। 

রহিম আফরোজ সোলার প্যানেলের দাম

রহিম আফরোজের সোলার প্যানেল বাংলাদেশে বেশ জনপ্রিয়। গুণগতমানের দিক থেকে ভালো হওয়ায় অনেকেই রহিম আফরোজের সোলার প্যানেল ব্যবহার করতে স্বাচ্ছন্দ বোধ করেন। বাংলাদেশে সোলার প্যানেলের যে সকল পুরাতন ব্রান্ড রয়েছে তার মধ্য থেকে রহিম আফরোজ অন্যতম একটি।তাই চাইলে আপনিও রহিম আফরোজ ব্রান্ড এর সোলার প্যানেল ব্যবহার করতে পারেন। 

বাংলাদেশের সব জায়গায় রহিম আফরোজ সোলার প্যানেল পাওয়া যায়। তাই আপনি যে কোন জায়গা থেকে, যেকোনো সময় রহিম আফরোজ সোলার প্যানেল ক্রয় করতে পারবেন। নিচে রহিম আফরোজ সোলার প্যানেল এর দাম তুলে ধরা হলো। 

  • Rahimafrooz Solar Panel 130Wp ৳ 10,399
  • Rahimafrooz Solar Panel 100Wp ৳ 8,050

সুপার স্টার সোলার প্যানেল এর দাম ২০২৪

সুপারস্টার সোলার প্যানেল বাংলাদেশে খুবই জনপ্রিয় একটি ব্রান্ড। গুণগত মান ভালো হওয়ায় এবং দাম তুলনামূলক কম হওয়ায় অনেকেই সুপারস্টার সোলার প্যানেল ব্যবহার করে থাকে। সুপারস্টার কোম্পানির বিভিন্ন ধরনের সোলার প্যানেল রয়েছে। ছোট থেকে শুরু করে অনেক বড় বড় প্রজেক্ট এর জন্যও তারা সোলার প্যানেল তৈরি করে থাকে। 

যাইহোক চাইলে আপনি, সুপারস্টার সোলার প্যানেল ক্রয় করতে পারেন। বিশেষ করে যদি আপনি বড় ধরনের সোলার সেচ পাম্প স্থাপন করতে চান, তাহলে আপনি সুপারস্টার ব্র্যান্ডের সোলার প্যানেল নিতে পারেন। নিচে সুপার স্টার সোলার প্যানেল এর দাম ২০২৪ তুলে ধরা হলো। 
  • Super Star solar panel 100 watt/SOLAR PANEL ৳ 7,650
  • Superstar Solar Surface Pump BDT 300,000
  • Superstar Solar Submersible Pump BDT 450,000
  • Superstar Solar Surface Pump BDT 300,000

৩০ ওয়াট সোলার প্যানেলের দাম কত

৩০ ওয়াট সোলার প্যানেলের দাম ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা। তবে কোম্পানির ভিন্নতার কারণে দামে কিছুটা কম বেশি হতে পারে। তাই সোলার প্যানেল ক্রয় করার পূর্বে অবশ্যই আপনাকে দোকানদারের সাথে ভালোভাবে দাম দর করে নিতে হবে। 

সোলার প্যানেল কোনটা ভালো

নামে বেনামে বিভিন্ন ধরনের সোলার প্যানেল বাজারে রয়েছে। বাজারে যে সকল সোলার প্যানেল রয়েছে তার সবগুলোই কিন্তু ভালো মানের নয়। কিছু কিছু সোলার প্যানেল আছে যেগুলো গুণগত মানসম্পন্ন এবং কিছু কিছু মানহীন সোলার প্যানেলও রয়েছে। তাই সোলার প্যানেল ক্রয় করার সময় অবশ্যই আপনাকে জেনে নিতে হবে যে, সোলার প্যানেল কোনটা ভালো?

যে সকল ব্র্যান্ডের সোনার প্যানেল অধিক মানুষ ব্যবহার করে থাকে এবং দীর্ঘদিন থেকে ব্যবহার করে আসছে সেই সোলার প্যানেলগুলো স্বাভাবিকভাবেই অন্যান্য যে কোন ধরনের সোলার প্যানেলের চেয়ে ভালো। এক্ষেত্রে আপনি রহিম আফরোজ, সুপারস্টার সহ এই ধরনের যে সকল স্বনামধন্য ব্র্যান্ড রয়েছে সেই ব্রান্ডগুলোর সোলার প্যানেল ব্যবহার করতে পারেন। 

Previous Post
No Comment
Add Comment
comment url

আরো পড়ুন