১৪টি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট | শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সমূহের তালিকা নিচে তুলে ধরা হবে। তাই আপনি যদি পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে থাকুন। আসুন দেখে নেয়া যাক, শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সমূহের তালিকা।

উপস্থাপনা

পড়ালেখার পাশাপাশি ফ্রিল্যান্সিং করলে নিজের পড়ালেখার খরচ চালানো সম্ভব। এবং যদি আপনি প্রফেশনাল ভাবে ফ্রিল্যান্সিং করতে পারেন, তাহলে শুধু পড়ালেখার খরচের জন্য ফ্রিল্যান্সিং করতে হবে না, বরং তখন ফ্রিল্যান্সিং পেশাকে ক্যারিয়ার হিসেবে নিতে পারবেন। 

যাইহোক, শিক্ষার্থীদের জন্য যে সকল ফ্রিল্যান্সিং ওয়েবসাইট অধিক উপযোগী, সেই ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সমূহের নাম এবং বিস্তারিত তথ্য নিচে উল্লেখ করা হবে। আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

বর্তমানের সব থেকে জনপ্রিয় ও নির্ভরযোগ্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের তালিকা নিচে উল্লেখ করা হবে। তাই আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে নিম্ন বর্ণিত ওয়েবসাইট গুলোর যেকোনো একটিতে একাউন্ট ক্রিয়েট করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন।

  • Upwork: বিশ্বের অন্যতম ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো upwork. এখানে যে কেউ ফ্রিল্যান্সিং কাজ করতে পারবে। সে হোক শিক্ষার্থী বা অন্য কোন পেশার লোক। তাই যদি আপনি একজন শিক্ষার্থী হয়ে থাকেন, তাহলে আপ ওয়ার্ক মার্কেটপ্লেসে কাজ করতে পারেন। upwork ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসিটি এখন পর্যন্ত সবথেকে সেরা মার্কেটপ্লেস। তাই এখানে যদি আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে পারেন, তাহলে কিন্তু আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। 
  • Fiverr: জনপ্রিয় আরেকটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো ফাইবার। এখানে ছোট বড় বিভিন্ন ধরনের ফ্রিল্যান্সিং কাজ করার পর্যাপ্ত সুযোগ রয়েছে। স্বল্প মূল্যে ফ্রিল্যান্সার হায়ার করা যায় বলে ফাইবার মার্কেটপ্লেসটি খুব দ্রুত মার্কেট পেয়েছে। অর্থাৎ এখানে আপনি কোন দক্ষতা ছাড়া কিংবা স্বল্প দক্ষতা দিয়ে ছোট ছোট কাজ করে প্রচুর টাকা ইনকাম করতে পারবেন। বিশেষ করে শিক্ষার্থীদের জন্য এই ওয়েবসাইটটি খুবই উপযোগী। তাই চাইলে আপনি অনায়াসে ফাইবারে ফ্রিল্যান্সিং কাজ শুরু করতে পারেন।
  • Freelancer: বহু পুরাতন এবং জনপ্রিয় আরেকটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হল ফ্রিল্যান্সার ডটকম। প্রচুর ফ্রিল্যান্সার এই ওয়েবসাইটটি তে কাজ করে থাকে। তাই যদি আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনার জন্য এই ওয়েবসাইটটি পারফেক্ট একটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হতে পারে। 
  • Guru: আপনি যদি স্বল্পমূল্যে প্রফেশনাল ফ্রিল্যান্সারদের কে হায়ার করতে চান, তাহলে গুরু প্ল্যাটফর্মটি আপনার জন্য পারফেক্ট হতে পারে। কেননা গ্রুপ প্ল্যাটফর্মে স্বল্পমূল্যে বিভিন্ন দেশের ফ্রিল্যান্সারদের কে হায়ার করা যায়। তাই যদি আপনি ফ্রিল্যান্সিং করে ভালো টাকা ইনকাম করতে চান, তাহলে গুরু আপনার জন্য গুরুত্বপূর্ণ একটি মার্কেটপ্লেস। এখানে প্রচুর বায়ার থাকায় কাজের অভাব হয় না। 
  • PeoplePerHour: টাইম ভিত্তিক প্রজেক্ট এর জন্য পিপল পার আওয়ার খুবই জনপ্রিয় একটি ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম। এখানে প্রত্যেক ফ্রিল্যান্সারকে নির্দিষ্ট সময়ের জন্য নির্দিষ্ট টাকার বিনিময়ে হায়ার করা যায়। ফলে এই ওয়েবসাইটটি ফ্রিল্যান্সারদের কাছে অনেক বেশি জনপ্রিয়।কেননা বায়ার আপনাকে দিয়ে যতটুকু সময় কাজ করিয়ে নিবে ততটুক সময়ের পারিশ্রমিক দিবে। তাই আপনার সময় নষ্ট হওয়ার কিংবা লোকসান হওয়ার কোন সম্ভাবনা নাই। তাই চাইলে আপনি এখনই অ্যাকাউন্ট ক্রিয়েট করে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

নিচে বেশ কয়েকটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের তালিকা তুলে ধরা হয়েছে। নিম্ন বর্ণিত ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সমূহের যেকোনো একটিতে আপনি ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন। নিম্ন বর্ণিত সবগুলো সাইট নির্ভরযোগ্য। তাই যে কোন একটি সাইট আপনি বেছে নিতে পারেন।

  • Toptal: জনপ্রিয় আরেকটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো টপটাল। এই ওয়েবসাইটটি ব্যবহার করে অনেক ফ্রিল্যান্সার প্রচুর টাকা ইনকাম করে থাকেন। তাই যদি আপনি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনি যদি ফ্রিল্যান্সিং করতে চান তাহলে টপটাল প্ল্যাটফর্মের মাধ্যমে খুব সহজেই তা করতে পারেন। 
  • 99designs: আপনি যদি একজন ডিজাইনার হয়ে থাকেন, তাহলে আপনার জন্য 99designs ওয়েবসাইটটি পারফেক্ট। এই ওয়েবসাইটটি মূলত ডিজাইনার দের জন্য তৈরি করা হয়েছে। ডিজাইনাররা খুব সহজেই এই ওয়েবসাইটটি ব্যবহার করে প্রচুর টাকা ইনকাম করার সুযোগ পাবেন। 
  • TaskRabbit: আপনি যদি ছোট ছোট কাজ করে অনলাইন থেকে টাকা ইনকাম করতে চান, তাহলে টাস্ক রেবিট ওয়েবসাইটটি আপনার জন্য পারফেক্ট একটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট। শিক্ষার্থী হিসেবে এই ওয়েবসাইটটা আপনার জন্য পারফেক্ট। অল্প দক্ষতা কিংবা বিনা দক্ষতায় এই ওয়েবসাইট থেকে ফ্রিল্যান্সিং করা যায়। চাইলে আপনি TaskRabbit ওয়েবসাইটটি ব্যবহার করে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করে দিতে পারেন। 
  • weworkremotely.com: ফ্রিল্যান্সিং করার আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট হলো weworkremotely.com. এই ওয়েবসাইটটি ফ্রিল্যান্সারদের কাছে খুবই জনপ্রিয়।  বিশেষ করে নতুন ফ্রিল্যান্সারদের জন্য এই এই ওয়েবসাইটটি পারফেক্ট। আপনি প্রথম প্রথম এই ওয়েবসাইটটি দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন এবং এরপরে বড় কোনো মার্কেটপ্লেসে শিফট হতে পারেন। 
  • FreelanceWriting.com: আপনি যদি আর্টিকেল লিখে কিংবা কনটেন্ট লিখে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার গড়তে চান, তাহলে এই ওয়েবসাইটটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কেননা এই ওয়েবসাইটটি মূলত ফ্রিল্যান্স রাইটারদের জন্য তৈরি করা হয়েছে। ফ্রিল্যান্সিং এই ওয়েবসাইটটি থেকে খুব সহজেই আপনি প্রতিমাসে ভালো মানের টাকা ইনকাম করতে পারবেন।

বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

আপনি যদি বাংলাদেশী ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে চান, তাহলে আর্টিকেলের এই অংশটি আপনার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। আর্টিকেলটির এই অংশে বেশ কিছু বাংলাদেশি ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের তালিকা তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত ওয়েবসাইটগুলোর অনেক লোকাল বায়ার কাজ দিয়ে থাকে। খুব সহজে আপনি তাদের কাজগুলো করে দিয়ে, ভালো টাকা ইনকাম করতে পারবেন। 

  • Belancer.com: বাংলাদেশের যে কয়টি স্বনামধন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট রয়েছে তার মধ্য থেকে অন্যতম একটি হলো Belancer.com. এই সাইটের মাধ্যমে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা লোকাল বায়ারের কাছ থেকে খুব সহজেই কাজ নিতে পারে। বাংলাদেশ যেহেতু প্রচুর পরিমাণে ফ্রিল্যান্সিং জব রয়েছে, তাই এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি প্রচুর টাকা ইনকাম করতে পারবেন।
  • shocchol.com: বাংলাদেশের আরেকটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং ওয়েবসাইট হলো shocchol.com. এই ওয়েবসাইটটির মাধ্যমে কিন্তু দেশীয় বায়ারের কাছ থেকে প্রচুর পরিমাণে ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যেতে পারে। চাইলে আপনি এই ওয়েবসাইটে অ্যাকাউন্ট খুলে শুরু করে দিতে পারেন ফ্রিল্যান্সিং।
  • kajkhuji.com.bd: আপনার যদি বিশেষ কোনো কাজে দক্ষতা থাকে, তাহলে এই ওয়েবসাইটটিতে অ্যাকাউন্ট ক্রিয়েট করতে পারেন। আপনার যেই কাজ জানা রয়েছে সেই কাজ যদি কোন ব্যক্তির প্রয়োজন হয়, তাহলে সে এখান থেকে আপনাকে খুব সহজেই হায়ার করতে পারবে। এভাবে এই সাইটটির মাধ্যমে ফ্রিল্যান্সিং কাজ করা যায়।
  • Dealancer.com: সর্বশেষ যেই বাংলাদেশী ফ্রিল্যান্সিং ওয়েবসাইট টি সম্পর্কে আলোচনা করা হবে সেই ওয়েবসাইটটির নাম হল Dealancer.com. এখানে প্রচুর পরিমাণে ছোট ছোট ফ্রিল্যান্সিং কাজ পাওয়া যায় সেই কাজগুলো সম্পন্ন করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।

উপসংহার

উপরে উল্লেখিত শিক্ষার্থীদের জন্য ফ্রিল্যান্সিং ওয়েবসাইট সমূহ সম্পর্কিত তথ্যগুলো যদি আপনি মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে আশা করি আপনি নিজেই সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন যে কোন ওয়েবসাইটটি আপনার জন্য পারফেক্ট। ফ্রিল্যান্সিং করে ইনকাম করতে চাইলে অবশ্যই আপনাকে স্পেসিফিক কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে এবং ধৈর্য ধারণ করতে হবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরো পড়ুন