মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি | ওয়েবসাইট তৈরি করার নিয়ম

ওয়েবসাইট তৈরি করার নিয়ম জেনে রাখলে খুব সহজে আপনি নিজেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। আপনি যদি ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান, তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক, ওয়েবসাইট তৈরি করার নিয়ম।

উপস্থাপনা

ওয়েবসাইট তৈরি করার বিশেষ কিছু নিয়মকানুন রয়েছে। সুতরাং ওয়েব সাইট তৈরি করতে চাইলে অবশ্যই আপনাকে সেই নিয়ম কানুন গুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে। বিশেষ করে আপনি যদি মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট ক্রিয়েট করতে চান, তাহলে এই আর্টিকেলটিতে বর্ণিত তথ্যগুলো আপনার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। যাইহোক চলুন দেখে নেয়া যাক, ওয়েবসাইট তৈরি করার নিয়ম। 

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

একটি ওয়েবসাইট তৈরি করার যে সকল নিয়ম নিচে উল্লেখ করা হয়েছে সেই নিয়মসমূহ যদি আপনি পুঙ্খানুপুঙ্খ রূপে অনুসরণ করেন তাহলে আশা করি, সফলভাবে একটি ওয়েবসাইট দাঁড় করাতে পারবেন। তাই ওয়েবসাইট তৈরি করার নিয়ম-কানুন সমূহ ভালোভাবে জানার জন্য সম্পূর্ণ আরটিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগের সাথে পড়তে থাকুন।

  • পছন্দের ডোমেইন নেম রেজিস্টার করুন: একটি ওয়েবসাইট তৈরি করার সর্বপ্রথম এলিমেন্ট হল ডোমেইন নেন রেজিস্ট্রেশন করা। ডোমেইন নেম অনুযায়ী আপনার ওয়েবসাইটটি ব্যবহারকারীগণ খুঁজে পাবে। তাই সর্বপ্রথম আপনাকে ব্রান্ডেবল একটি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে। দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানি রয়েছে যে সকল কোম্পানি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করে থাকে। তাই যেকোনো একটি কোম্পানি থেকে আপনি ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে পারেন।
  • ওয়েব হোস্টিং ক্রয় করুন: ওয়েবসাইট ক্রিয়েট করার দ্বিতীয় ধাপ হল হোস্টিং ক্রয় করা। হোস্টিং ছাড়া আপনি কখনোই একটি ওয়েবসাইট ক্রিয়েট করতে পারবেন না। কেননা আপনার ওয়েবসাইটের যাবতীয় তথ্য উপাত্ত হোস্টিংয়ে জমা থাকবে। যাইহোক দেশি-বিদেশি যেকোনো কোম্পানি থেকে হোস্টিং ক্রয় করতে পারেন। হোস্টিং ক্রয় করার ক্ষেত্রে আপনাকে অনেকগুলো বিষয় বিবেচনা করতে হবে। যেমন আপনি যদি অল্প কিছু ইউজারের জন্য আপনার সাইটটি তৈরি করে থাকেন তাহলে কম দামের হোস্টিং ব্যবহার করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনার ওয়েবসাইটে ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি হয়, তাহলে অবশ্যই আপনাকে বেশি দামের উচ্চ ক্ষমতা সম্পন্ন হোস্টিং ব্যবহার করতে হবে। অর্থাৎ ওয়েব হোস্টিং এর ধারণক্ষমতা এবং ব্যান্ডউইথ কেমন হবে তা নির্ভর করবে আপনার ওয়েবসাইটের ব্যবহারকারীর উপরে। ব্যবহারকারী বেশি হলে হোস্টিং এর স্পেস এবং ব্যান্ডউইথ বাড়াতে হবে। আর ব্যবহারকারী লিমিটেড হলে নির্দিষ্ট পরিমাণে স্পেস এবং হলেই চলবে।
  • সিএমএস পছন্দ করুন এবং ইনস্টল করুন: ওয়েবসাইট তৈরি করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ কাজ হল সিএমএস পছন্দ করা। অর্থাৎ আপনি কোন সিএমএস এর মাধ্যমে ওয়েবসাইট ক্রিয়েট করতে চান তা নির্ধারণ করতে হবে। যদি আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন তাহলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে। আর যদি আপনি জুমলা বা অন্য কোন সিএমএস ব্যবহার করেন তাহলে সেগুলোর যেকোনো একটি ইন্সটল করে নিতে হবে। 
  • থিম পছন্দ করুন এবং ইন্সটল করুন: সঠিকভাবে সিএমএস ইন্সটল করা হয়ে গেলে আপনাকে একটি থিম পছন্দ করতে হবে । আপনার ওয়েবসাইটের ডিজাইন কেমন হবে তা নির্ভর করবে থিমের উপরে। সুতরাং আপনি আপনার পছন্দ অনুযায়ী যে কোন একটি থিম ব্যবহার করতে পারেন। ফ্রি এবং পেইড দুই ধরনের থিম পাওয়া যায়। আপনি যে কোন থিম ব্যবহার করতে পারেন। তবে পেইড  থিম ব্যবহার করলে বিশেষ কিছু সুযোগ-সুবিধা এবং ফিচার পাওয়া যায়। তাই বাজেট ভালো থাকলে পেট থিম ব্যবহার করাই ভালো।
  • ওয়েবসাইট পাবলিশ করুন: থিম ইন্সটল করা হয়ে গেলে আপনি আপনার ওয়েবসাইটটি পাবলিশ করতে পারবেন। তবে কন্টেন্ট ছাড়া ওয়েবসাইট পাবলিশ করলে আপনার ওয়েবসাইটটি শুন্য দেখাবে। তাই অবশ্যই আপনাকে কন্টেন্ট যুক্ত করতে হবে।
  • ওয়েবসাইটে কন্টেন্ট যুক্ত করুন: যদি আপনার ওয়েবসাইট ব্লগ পোষ্ট রিলেটেড হয় তাহলে পোস্ট যুক্ত হতে হবে। আর যদি ই-কমার্স ওয়েবসাইট হয় তাহলে পণ্য যুক্ত করতে হবে। এক কথায় আপনার ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করতে হবে। 

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আপনি যদি মোবাইল ফোনের সাহায্যে ওয়েবসাইট ক্রিয়েট করতে চান, তাহলে অবশ্যই আপনাকে যে কোন একটি ওয়েবসাইট বিল্ডার ব্যবহার করতে হবে। ওয়েবসাইট বিল্ডার অ্যাপ ব্যবহার করে খুব সহজে আপনি কোন ধরনের কোডিং ছাড়াই মোবাইলের মাধ্যমে মুহূর্তেই ওয়েবসাইট তৈরি করতে পারবেন। বর্তমানের সব থেকে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার অ্যাপ সমূহের তালিকা নিচে তুলে ধরা হলো। নিম্ন বর্ণিত ওয়েবসাইট বিল্ডার অ্যাপ গুলোর মধ্য থেকে যে কোন একটি অ্যাপ পছন্দ করতে পারেন। 

  • Wix
  • Weebly
  • Squarespace
  • WordPress.com
  • Jimdo
  • Shopify

ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার স্টেপ বাই স্টেপ গাইড

বর্তমানে যত ওয়েবসাইট রয়েছে তার মধ্য থেকে সিংহভাগ ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে তৈরি করা হয়েছে। সব থেকে জনপ্রিয় ও সহজ সিএমএস হলো ওয়ার্ডপ্রেস। তাই সাধারণত সকলেই ওয়ার্ডপ্রেস ব্যবহার করেই ওয়েবসাইট তৈরি করে থাকে। 

আপনিও যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে থাকুন। নিচে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার স্টেপ বাই স্টেপ গাইড তুলে ধরা হয়েছে।

  • ডোমেইন এবং হোস্টিং ক্রয় করুন: ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার জন্য সর্বপ্রথম আপনাকে ডমি এবং হোস্টিং ক্রয় করে সেটআপ করতে হবে। আপনি যখন রুমেইন এবং হোস্টিং সেটআপ করবেন তখন আপনার ওয়েবসাইটটি ওয়ার্ডপ্রেস ইনস্টল করার উপযুক্ত হবে।
  • ওয়ার্ডপ্রেস ইনস্টল করুন: আপনি সি প্যানেলের ড্যাশবোর্ডে অনেকগুলো সিএমএস দেখতে পাবেন এর মধ্যে থেকে ওয়ার্ডপ্রেস সিলেক্ট করতে হবে। এরপর ইন্সটল করে নিতে হবে। ওয়ার্ডপ্রেস ইনস্টল করার পরে আপনার সাইটটি ওয়ার্ডপ্রেস সি এম এস এর অন্তর্ভুক্ত হয়ে যাবে। 
  • ওয়ার্ডপ্রেস থিম পছন্দ করুন: এরপর আপনাকে একটি ওয়ার্ডপ্রেস থিম পছন্দ করে ইন্সটল করে নিতে হবে। আপনি আপনার পছন্দ অনুযায়ী যে কোন থিম ব্যবহার করতে।
  • প্রয়োজনীয় প্লাগিন ইন্সটল করুন: ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করতে গেলে অবশ্যই আপনাকে প্রয়োজনীয় প্লাগিন গুলো ইন্সটল করে নিতে হবে। যখন আপনি প্রয়োজনীয় প্লাগিন গুলো ইন্সটল করবেন তখন খুব সহজে এবং স্মুদলি আপনার ওয়েবসাইটটি হ্যান্ডেল করতে পারবেন।
  • পোস্ট পাবলিশ করুন: ওয়েবসাইটে অবশ্যই কনটেন্ট পাবলিশ করতে হবে। ধীরে ধীরে ওয়েব সাইটে কন্টেন্টের পরিমাণ বৃদ্ধি করতে হবে।

ফ্রি ওয়েবসাইট তৈরি

আপনি যদি ফ্রিতে ওয়েবসাইট ক্রিয়েট করতে চান সেক্ষেত্রে গুগলের ব্লগার প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন। গুগলের blogspot সাব ডোমেইন ব্যবহার করে সম্পূর্ণ ফ্রিতেই গুগল ব্লগার এ ফ্রি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ব্লগার ছাড়াও আরো বিভিন্ন ওয়েবসাইট রয়েছে, যেসকল ওয়েবসাইটে ফ্রিতে ওয়েবসাইট হোস্ট করা যায়। নিচে ফ্রি হোস্টিং প্রভাইডার কোম্পানি সমূহের তালিকা তুলে ধরা হলো।

  • Freehostia
  • 000webhost
  • InfinityFree
  • FreeHostingNoAds
  • AwardSpace

উপসংহার

আশা করি উপরে উল্লেখিত তথ্য গুলো মনোযোগের সাথে পড়েছেন। আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন তাহলে নিশ্চয়ই, ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনেছেন। তথ্যসমৃদ্ধ এই আর্টিকেলটি আশা করি আপনার অনেক উপকারে আসবে। এই আর্টিকেলটি থেকে যদি আপনি উপকৃত হতে পারেন, তাহলে এই আর্টিকেলটি লেখার উদ্দেশ্য সফল হবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরো পড়ুন